নড়াইলবাসীর স্বপ্নের চারলেনের সড়ক: খুশি বিভিন্ন শ্রেণী পেশার মানুষ নড়াইলবাসীর স্বপ্নের চারলেনের সড়ক: খুশি বিভিন্ন শ্রেণী পেশার মানুষ – Narail news 24.com
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৯:০১ অপরাহ্ন
শিরোনাম :
ঢাকা-নয়াদিল্লি উভয়ের জন্য টেকসই ভবিষ্যত নিশ্চিত করতে যৌথ দৃষ্টিভঙ্গিতে সম্মত – প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উল্লেখযোগ্য অর্থনৈতিক অগ্রগতির প্রশংসায় ভারতের রাষ্ট্রপতি চার জেলায় নতুন দিগন্তের সূচনা করবে ভাঙ্গা-নড়াইল-যশোর রেল লাইন লোহাগড়া উপজেলা ও পৌর যুবলীগের সম্মেলন ৬ জুলাই লোহাগড়ায় নির্বাচন পরবর্তী সহিংসতা, সংখ্যালঘু সম্প্রদায়ের ৩ জনকে কুপিয়ে যখম সবুজ বাংলাদেশ গড়তে সারাদেশে সাধ্যমতো গাছ লাগাতে প্রধানমন্ত্রীর আহ্বান সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেয়া হবে – ওবায়দুল কাদের ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে অধিদপ্তরের যে নির্দেশনা মানতে হবে অবসরকালীন সময়ে জন্মভূমি মধুমতী পাড়ে আসব – সেনা প্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদ কালিয়ায় গুলিতে আহত-২, বাড়ীঘর ভাংচুর ও লুটপাটের পাল্টাপাল্টি অভিযোগ

নড়াইলবাসীর স্বপ্নের চারলেনের সড়ক: খুশি বিভিন্ন শ্রেণী পেশার মানুষ

Reporter Name
  • Update Time : সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১
ফাইল ছবি

বিশেষ প্রতিনিধি, নড়াইল নিউজ ২৪.কম

সকল জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি(একনেক) উঠতে যাচ্ছে নড়াইলবাসীর স্বপ্নের চারলেনের সড়ক বাস্তবায়ন প্রকল্পটি। এমন সংবাদে খুশি নড়াইলের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। ৫ দশমিক ৭৯১ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীতকরণের উদ্যোগ নিয়েছে সরকার। একনেকে পাশ হলে যাতে দ্রুত বাস্তবায়ন হয় প্রকল্পটি এমন দাবি বিভিন্ন শ্রেনীপেশার মানুষের। এতে করে শহরের যানযটসহ দুর্ঘটনা থেকে রক্ষা পাবে নড়াইবাসী।

জানাগেছে, ঢাকাগামী পরিবহণের জন্য ভাটিয়াপাড়া-কালনা-লোহাগড়া-নড়াইল-যশোর-বেনাপোল মহাসড়ক অতিগুরুত্বপূর্ণ সংযোগ সড়ক হিসেবে কাজ করে। নড়াইল শহরের ওপর দিয়ে যাওয়া এই মহাসড়কের দুই পাশে কয়েকটি মার্কেট ও শিক্ষা প্রতিষ্ঠানসহ রয়েছে হাট-বাজার, বিভিন্ন কমিউনিটি সেন্টার, ডায়াগোষ্ট্রিক সেন্টার, ঔষধের দোকানসহ নানা স্থাপনা। যার ফলে যানবাহনের চাপে এই মহাসড়কের বিশেষ করে নড়াইল শহরের ভেতর যানজট লেগেই থাকে। এতে করে এ মহাসড়ক ব্যবহারকারীদের প্রতিনিয়ত শ্রমঘণ্টা নষ্ট হচ্ছে। এই যানজটের কবল থেকে পরিত্রাণ পেতে এ মহাসড়কের নড়াইল শহরাংশের ওপর দিয়ে যাওয়া ৫ দশমিক ৭৯১ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীতকরণের উদ্যোগ নিয়েছে সরকার।

নড়াইল সদর ইজিবাইক বহুমুখি সমবায় সমিতি লি: এর সভাপতি মাছুম জমাদ্দারনড়াইল নিউজ ২৪.কমকে  বলেন, নড়াইল শহরের রাস্তাটি অনেক সরু হওয়ায় যানচলাচলে অনেক সমস্যা হয় যাত্রী এবং চালকদের। সড়কটি চওড়া হলে যান চলাচলে সকলের জন্য সুবিধা হবে।

রুপগঞ্জ বাজারের বঙ্গবন্ধু হকার্স মার্কেটের ব্যবসায়ী নেতা সাইফুল ইসলাম টুকু নড়াইল নিউজ ২৪.কমকে  বলেন, নড়াইল শহরের একটি মাত্র ছোট্ট রাস্তা রয়েছে যা পারাপারের জন্য যানযটের কারনে ক্রেতাদের ভোগান্তি পোহাতে হয়। রাস্তাটি বড় হলে সকলের জন্যই ভালো হবে। তবে বঙ্গবন্ধু হকার্স মার্কেটের ব্যবসায়ীদের পুনবাসনের দাবি জানান তিনি।

 শহরের একমাত্র সড়ক হওয়ায় সবসময় যানজট থাকে। ছবি:- নড়াইল নিউজ ২৪.কম

নড়াইল জেলা বাস মিনিবাস মালিক সমিতির সভাপতি সরদার আলমগীর হোসেন আলম নড়াইল নিউজ ২৪.কমকে  বলেন, নড়াইল শহরের সড়কটি চারলেন হওয়া অত্যান্ত জরুরী হয়ে দাড়িয়েছে। নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা সমপোযোগি সিদ্ধান্ত নিয়েছেন।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অসংখ্য ধন্যবাদ জানিয়ে তিনি আরও নড়াইল নিউজ ২৪.কমকে  বলেন, শহরের চারলেনের সড়কটি করতে যারা বাধা সৃষ্টির ষড়যন্ত্র করছে তারা মুলত আওয়ামী বিরোধী। তাই তারা সরকারের উন্নয়ন কাজ নিয়ে মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে।

জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু নড়াইল নিউজ ২৪.কমকে  বলেন, নড়াইল শহরের মধ্যদিয়ে আমাদের স্বপ্নের চারলেনের সড়কটি একনেকে উঠতে যাচ্ছে। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এবং নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজাকে নড়াইলবাসীর পক্ষ থেকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানায়।

তিনি আরও বলেন, সড়ক উন্নয়নে যাতে কেউ ক্ষতিগ্রস্থ না হয় সেজন্য সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজার সাথে আলোচনা করে সার্বিক সহযোগিতা করা হবে।

চারলেনের সড়কটি বাস্তবায়ন হলে শহরের যানযট মুক্ত হবে এতে করে দুর্ঘটনা কমবে জানিয়ে তিনিনড়াইল নিউজ ২৪.কমকে বলেন, সরকারের উন্নয়ন কাজকে বাধাগ্রস্থ করতে কিছু অবৈধ্য দখলদার ষড়যন্ত্র করছে। ষড়যন্ত্রকারীদের রুখে দিতে নড়াইলবাসী ঐক্যবদ্ধ রয়েছে বলেও জানান তিনি।

পরিকল্পনা কমিশন সূত্র মতে, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় থেকে প্রস্তাব করা হয়েছে ‘নড়াইল শহরাংশের জাতীয় মহাসড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’ শীর্ষক এই প্রকল্প। আর এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ১৭৯ কোটি ৯৮ লাখ ৯০ হাজার টাকা। প্রকল্পটি বাস্তবায়ন করা গেলে নড়াইল শহরের সড়ক প্রশস্ত করার মাধ্যমে যানজট নিরসন এবং এই মহাসড়ক ব্যবহারকারীদের উৎপাদনশীলতা বাড়ানো সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশনের সূত্রে আরো জানা যায়, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর চলতি বছরের ১৪ জানুযারি অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী বৈঠকে প্রকল্পটি উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। অনুমোদন পেলে ২০২৪ সালের ৩০ জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ (সওজ) অধিদফতর।

প্রকল্প প্রস্তাবনায় বলা হয়েছে, ভাটিয়াপাড়া-কালনা-লোহাগড়া-নড়াইল-যশোর মহাসড়কের নড়াইল শহরাংশটি ৫ দশমিক ৫০ মিটার চওড়া। সড়কটির দুই পাশে স্কুল, কলেজ, মাদরাসা, হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্র, ব্যবসা প্রতিষ্ঠান, হাট-বাজার, গ্রোথ সেন্টার ইত্যাদি অবস্থিত। ফলে খুলনা বা বেনাপোল থেকে ঢাকার পথে সড়কের এই অংশটিতে সার্বক্ষণিক যানজট লেগেই থাকে। এ কারণেই নড়াইল শহরাংশের ৫ দশমিক ৭৯১ কিলোমিটার সড়ক প্রশস্ত ও মজবুত করতে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ থেকে প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে।

নড়াইল শহরের সড়ক সরু হওয়ায় যানজট লেগেই থাকে। ছবি:- নড়াইল নিউজ ২৪.কম

পরিকল্পনা কমিশন সূত্রে বলেছে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২০২৩ সালের জুনের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য নিয়ে সম্পূর্ণ সরকারি অর্থায়নে প্রকল্পটি প্রস্তাব করা হয়েছিল। এতে ব্যয় ধরা হয়েছিল ১৭৫ কোটি ১২ লাখ টাকা। পরে প্রস্তাবিত প্রকল্পটির ওপর গত ১৪ জানুয়ারি পিইসি সভা অনুষ্ঠিত হয়। ওই সভার সিদ্ধান্ত ও পরিদর্শন কমিটির প্রতিবেদন অনুযায়ী সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগ উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুণর্গঠন করেছে। পরিদর্শন কমিটির প্রতিবেদন অনুযায়ী পুণর্গঠিত ডিপিপিতে ৫ দশমিক ৭৯১ কিলোমিটার সড়ককে চার লেনে উন্নীত করতে মোট প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৭৯ কোটি ৯৮ লাখ ৯০ হাজার টাকা।

প্রকল্পের মূল কার্যক্রমের আওতায় প্রথমত সড়কটির ৫ দশমিক ২১ কিলোমিটার অংশ চার লেনে উন্নীত করে পুণঃনির্মাণ করা হবে। এছাড়া ৭৭ কিলোমিটার সড়ক মজবুত ও প্রশস্ত করা হবে। এর মধ্যে ৫ দশমিক ২৯১ কিলোমিটার হার্ড শোল্ডার ও ৫ দশমিক ৭৯১ কিলোমিটার সার্ফেসিং করা হবে। এছাড়া ২ লাখ ৩০ হাজার ৯০৮ দশমিক ৭১ ঘনমিটার সড়ক বাঁধে মাটির কাজ, আরএইচডি সড়কের সঙ্গে সংযুক্ত টি-জাংশন সড়ক উন্নীতকরণ, একটি ৩১ দশমিক ৮২৮ মিটার পিসি গার্ডার সেতু পুণঃনির্মাণ, দুইটি আরসিসি বক্স কালভার্ট পুনঃনির্মাণ, আরসিসি বক্স ড্রেন কাম ফুটপাথ নির্মাণ ও ইন্টার-সেকশন ডেভেলপমেন্ট করা হবে।

প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ এ বিষয়ে জানান, প্রকল্পটি বাস্তবায়ন করা হলে নড়াইল শহর যানজট নিরসন হবে। পাশাপাশি নড়াইল জেলা সদরের সঙ্গে খুলনা, বেনাপোল ও যশোর জেলার যোগাযোগ নিরবিচ্ছন্ন ও নিরাপদ হবে। যানজট না থাকলে স্থানীয়দের যে শ্রমঘণ্টা বেঁচে যাবে, তাতে বাড়বে উৎপাদনশীলতা। প্রকল্প এলাকার আর্থসামজিক ব্যবস্থারও উন্নয়ন হবে।

আরও পড়ুন: যে কোন মুল্যে নড়াইলে ফোরলেন সড়কের বাস্তবায়ন চায় -মেশকাত লিটু

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x