৩১ আগস্টের মধ্যেই আফগান ভূখণ্ড ছাড়তে চায় যুক্তরাষ্ট্র ৩১ আগস্টের মধ্যেই আফগান ভূখণ্ড ছাড়তে চায় যুক্তরাষ্ট্র – Narail news 24.com
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:১৩ পূর্বাহ্ন

৩১ আগস্টের মধ্যেই আফগান ভূখণ্ড ছাড়তে চায় যুক্তরাষ্ট্র

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১

নড়াইল নিউজ ২৪.কম আন্তর্জাতিক ডেস্ক:

আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের বের করে এনে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করতে চায় যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২৪ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। যদিও মিত্র দেশগুলো এই সময়সীমা বাড়ানোর জন্য যুক্তরাষ্ট্রকে বারবারই অনুরোধ জানিয়ে আসছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, আফগানিস্তান থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্ন করার কাজে এখনও কোনো পরিবর্তনের ইচ্ছা নেই তাদের। যদিও এই সময়সীমা আরও দীর্ঘায়িত করতে আসন্ন জি-৭ সম্মেলনে যুক্তরাষ্ট্রকে চাপ দিতে পারে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি।

এছাড়া তালেবান জানিয়েছে, প্রত্যাহার প্রক্রিয়ার সময়সীমা কোনোভাবে বাড়ানো হলে তা হবে উভয়পক্ষের চুক্তির স্পষ্ট লঙ্ঘন। যদিও তালেবানের ক্ষমতাগ্রহণের পর এক সপ্তাহেরও বেশি সময় পার হলেও দেশ ছাড়তে ইচ্ছুক হাজার হাজার আফগান এখনও কাবুল বিমানবন্দরে ভিড় করছেন।

তবে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, আফগানিস্তান থেকে মার্কিন নাগরিক ও সহযোগী আফগানদের বের করে এনে প্রত্যাহার প্রক্রিয়া সম্পন্নের সময়সীমা বাড়ানো হবে কি না তা আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঠিক করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, পেন্টাগনকে যথাযথ প্রস্তুতি নেওয়ার সুযোগ দিতেই এই সিদ্ধান্ত নেবেন মার্কিন প্রেসিডেন্ট।

সোমবারও হাজার হাজার আফগান কাবুল বিমানবন্দরে ভিড় করেন। তারা যেকোনো উপায়ে দেশ ছাড়তে ইচ্ছুক। কানাডার একজন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, কাবুল বিমানবন্দরের বর্তমান পরিস্থিতিতে সহিংসতা আরও সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

হোয়াইট হাউসের দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার বেলা সাড়ে ১১টা থেকে রাত সাড়ে ১১টা পর্যন্ত ১২ ঘণ্টায় কাবুল থেকে প্রায় ১০ হাজার ৯০০ মানুষকে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। আর গত ১৪ আগস্ট থেকে এই সংখ্যাটি প্রায় ৪৮ হাজার।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x