শিক্ষাপ্রতিষ্ঠান যত দ্রুত সম্ভব খোলার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী শিক্ষাপ্রতিষ্ঠান যত দ্রুত সম্ভব খোলার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী – Narail news 24.com
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন

শিক্ষাপ্রতিষ্ঠান যত দ্রুত সম্ভব খোলার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

Reporter Name
  • Update Time : বুধবার, ১৮ আগস্ট, ২০২১

নড়াইল নিউজ ২৪.কম ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকার করোনাভাইরাস মহামারি রুখতে নানা ধরনের বিধিনিষেধ এরই মধ্যে তুলে নিয়েছে । জনজীবন অনেকটা স্বাভাবিক। এবার শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন ।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে বুধবার সচিব কমিটির সভায় এ নির্দেশ দেন তিনি। সভায় ভার্চুয়ালি গণভবন থেকে যুক্ত হন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া দরকার এবং সেটা খুব দ্রুত ব্যবস্থা নিতে হবে। এটা শুধু বিশ্ববিদ্যালয়গুলো না, আমাদের স্কুলগুলোও খোলা…আমি ধন্যবাদ জানাই, আমাদের শিক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা নিচ্ছে।

‘কাজেই এটাই (স্কুল খুলে দেয়া) এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, বাচ্চারা ঘরে থাকতে থাকতে তাদেরও কষ্ট হচ্ছে। কাজেই সেদিকেও আমাদের নজর দেয়া দরকার।’

দেশে করোনা শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ভাইরাসের বিস্তার রোধে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। পরে দফায় দফায় তা বাড়িয়ে আগামী ৩১ আগস্ট পর্যন্ত করা হয়েছে।

জনজীবন স্বাভাবিক রাখা এবং অর্থনীতির চাকা সচল রাখার লক্ষ্যে এরই মধ্যে নানা ধরনের বিধিনিষেধ তুলে নিয়েছে সরকার। এর পরিপ্রেক্ষিতে চালু হয়েছে শিল্প কারখানা, গণপরিবহন এবং খুলে দেয়া হচ্ছে পর্যটন কেন্দ্রগুলো।

তবে শিক্ষা প্রতিষ্ঠান কবে নাগাত খোলা হবে এ বিষয়ে সরকার থেকে নির্দিষ্ট কিছু বলা হচ্ছিল না।

শিক্ষা প্রতিষ্ঠান খুলবে কবে, এমন প্রশ্নে গত ১৫ আগস্ট শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ‘আমরা সবসময় ভাবছি, আজকে নতুন করে ভাববার কিছু নেই, আমরা আগে থেকেই ভাবছি, পরিকল্পনা করছি। আর সেগুলো বাস্তবায়ন করছি। যেখানে যতটুকু সম্ভব, পরিস্থিতি যতখানি এলাও করছে আমরা তা বাস্তবায়ন করার চেষ্টা করে যাচ্ছি।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘এখন করোনার যে সংক্রমণের হার, মৃত্যুর হার। সমস্ত কিছু মিলিয়ে যে অবস্থা, সে বিবেচনায় কবে নাগাদ আমরা শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব সেটি বলার কোনো সুযোগ আমাদের কাছে নেই আসলে।

‘করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার এখন নিম্নগামী। কাজেই আমরা আশা করি, সবাই যদি যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলি তাহলে মৃত্যুর হার আরও নেমে যাবে। বিশেষজ্ঞরা যেমন বলেন যে শনাক্ত হার শতকরা ৫ ভাগ বা তার কম হলে তখন শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া যায়।’

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x