রোবট জমজমের পানি বিতরণ করবে রোবট জমজমের পানি বিতরণ করবে – Narail news 24.com
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন
শিরোনাম :
নির্বাচনে না আসার খেসারত বিএনপিকে দিতে হবে মন্তব্য ওবায়দুল কাদেরের সরকারকে উৎখাত করার ষড়যন্ত্রে বিডিআর বিদ্রোহ ঘটানো হয়েছিল – পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ বাংলাদেশে জলবায়ু কর্মকান্ডে অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে – পরিবেশ মন্ত্রী নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের জন্মবার্ষিকী পালিত নড়াগাতীতে ২৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার স্থানীয় সরকার প্রতিনিধিদের সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর সম্পর্কের নতুন অধ্যায়ে যেতে চায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কেন্দ্রীয় ঔষধাগারে ঝটিকা অভিযানে অনিয়ম দেখলেন স্বাস্থ্যমন্ত্রী শিক্ষার্থীরা জাপানসহ অন্যান্য দেশে কর্মসংস্থানের সুযোগ পাবে – জাপানের রাষ্ট্রদূত লোহাগড়ার মেধাবী ছাত্র এহসানুল কবির অর্ক এর অনন্য কীর্তি

রোবট জমজমের পানি বিতরণ করবে

Reporter Name
  • Update Time : সোমবার, ১৪ জুন, ২০২১

নড়াইল নিউজ ২৪.কম আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবের মক্কা ও মদিনা বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রধান আবদুল রাহমান আল সুদেইস পবিত্র জমজমের পানি বিতরণ করতে রোবট চালু করেছেন। শহর দুটির অভ্যন্তরে করোনাভাইরাসের সংক্রমণ রুখতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

গালফ নিউজের প্রতিবেদনে জানা যায়, মানুষের প্রয়োজনে আধুনিক প্রযুক্তির ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে, বিশেষ করে করোনাভাইরাসের সময় তা আরও বেড়েছে। আল্লাহর ইচ্ছায় এটি (রোবট) দুই পবিত্র মসজিদে মুসল্লিদের সুরক্ষা দিতে সহায়তা করছে। সুদেইস এসব কথা বলেন।

বিজ্ঞানের অগ্রযাত্রার প্রশংসা করে সুদেইসি বলেন, জমজমের পানির বোতল বিতরণের দায়িত্ব নিয়েছে রোবট। ফলে দুটি মসজিদে মুসল্লিদের চলাচলে কোনো বিঘ্ন তৈরি না করে এবং মানুষের সংস্পর্শে না এসেই পানি বিতরণ করছে রোবটটি।

করোনা সংক্রমণ রোধে মসজিদুল হারামে গত সপ্তাহ থেকে ১০টি উন্নত রোবট চালু করা হয়েছে। একটি অটোমেটিক নিয়ন্ত্রণ ব্যবস্থার মাধ্যমে এই রোবটগুলো পরিচালনা করা হচ্ছে। মসজিদের ছয়টি তলায়ই এগুলো সেবা দিচ্ছে। ফলে স্বাস্থ্যগত নিরাপত্তা বজায় রেখে বিধিনিষেধ মেনে চলা সম্ভব হচ্ছে।

করোনা মহামারিতে ওমরাহ হজ পালনকারী ও অন্যান্য মুসল্লিদের নিরাপত্তার কথা মাথায় রেখে আন্তর্জাতিকভাবে নিবন্ধিত এ রোবটগুলো মসজিদে আনার ব্যবস্থা করেছে সৌদি কর্তৃপক্ষ। মানুষের কোনো হস্তক্ষেপ ছাড়াই এগুলো পাঁচ থেকে আট ঘণ্টা পর্যন্ত সেবা দিতে পারে।

প্রায় সাত মাস ওমরাহ হজ স্থগিত রাখার পর সৌদি আরব গত বছরের অক্টোবর থেকে ধীরে ধীরে বিধিনিষেধ শিথিল করা শুরু করে।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x