রবীন্দ্র সঙ্গীত শিল্পী অণিমা রায় অনুদানের সিনেমায় গাইলেন রবীন্দ্র সঙ্গীত শিল্পী অণিমা রায় অনুদানের সিনেমায় গাইলেন – Narail news 24.com
বুধবার, ১২ জুন ২০২৪, ০৯:২১ অপরাহ্ন

রবীন্দ্র সঙ্গীত শিল্পী অণিমা রায় অনুদানের সিনেমায় গাইলেন

Reporter Name
  • Update Time : শনিবার, ৯ অক্টোবর, ২০২১

 নড়াইল নিউজ ২৪.কম  বিনোদন ডেস্ক:

বাংলাদেশের তরুণ প্রজন্মের এমন একজন রবীন্দ্র সঙ্গীত শিল্পী যার গানে মুগ্ধ হচ্ছেন প্রতিনিয়ত রবীন্দ্রপ্রেমী সব বয়সী শ্রোতারা তিনি আর কেউ নয়, অণিমা রায়। রবীন্দ্র সঙ্গীতের প্রতি পরম শ্রদ্ধা, ভালোলাগা, ভালোবাসা থেকেই রবীন্দ্র সঙ্গীতের একজন নিবেদিত শিল্পী হিসেবেই নিজেকে প্রতিষ্ঠিত করেছেন অণিমা রায়। যে কারণে তার জীবনের সবকিছু জুড়েই রবীন্দ্র নাথ।

এবারই প্রথম অণিমা রায় সরকারী অনুদানের কোন সিনেমায় একসঙ্গে ২/৩টি রবীন্দ্র সঙ্গীত গাইবার সুযোগ পেলেন। সরকারী অনুদানে দেশের প্রখ্যাত কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলনের ‘শ্রাবণ জ্যোৎস্না’ গল্প অবলম্বনে সিনেমা নির্মাণ করছেন ফারুক-নিপা মোনালিসা অভিনীত জনপ্রিয় সিনেমা ‘ঝিনুক মালা’খ্যাত পরিচালত আব্দুস সামাদ খোকন। গান তৈরীর পাশাপাশি বর্তমানে শিল্পী নির্বাচনের কাজ চলছে। এরইমধ্যে সিনেমাটিতে বেশ কয়েকটি রবীন্দ্র সঙ্গীত গেয়েছেন অণিমা রায়।

একই সিনেমায় কয়েকটি রবীন্দ্র সঙ্গীত গাওয়া নিয়ে ভীষণ আবেগাপ্লুত, উচ্ছ্বসিত অণিমা রায়। তিনি বলেন,‘‘শ্রাবণ জ্যোৎস্না’ সিনেমার পরিচালক শ্রদ্ধেয় আব্দুস সামাদ খোকনের রবীন্দ্রনাথের প্রতি অগাধ ভালোবাসা আছে বলেই আমাকে দিয়ে কয়েকটি রবীন্দ্র সঙ্গীত গাওয়ানোর আগে বেশ ভালোভাবে গানগুলো নিয়ে তিনি নিজে স্টাডি করেছেন। আমার সঙ্গে বেশ কয়েকবার গানগুলো নিয়ে আলোচনা করেছেন, যা তিনি না করলেও পারতেন। তারমধ্যে তরুণদের মতো যে উদ্যমতা আমি দেখেছি তা আমাকে মুগ্ধ করেছে। সিনেমাটিতে গল্পেরই প্রয়োজনে রবীন্দ্রনাথের গানের অসাধারণ প্রয়োগ হতে যাচ্ছে এবং বাংলাদেশের সিনেমায় সম্ভবত এভাবে এই প্রথম রবীন্দ্র সঙ্গীতকে যথেষ্ট গুরুত্ব দিয়ে সিনেমায় ব্যবহার করা হচ্ছে।

পাশাপাশি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান, লালন ফকিরের গানও ব্যবহার করা হচ্ছে। শ্রদ্ধেয় মিল্টন খন্দকারের সঙ্গীত পরিচালনায় যারা যন্ত্রশিল্পী হিসেবে ছিলেন, তারাও একনিষ্ঠভাবে নিজ নিজ কাজটুকু করেছেন। আর শ্রদ্ধেয় ইমদাদুল হক মিলন কতো যে অসাধারণভাবে গল্প বলেন তা যারা গল্পটি পড়েছেন-অনুভব করতে পারবেন।’

অণিমা রায় প্রথম মৌসুমী অভিনীত ‘লিডার’ সিনেমায় গান গেয়েছিলেন। পরবর্তীতে শাহরিয়ার নাজিম জয় পরিচালিত ‘আমি কমলা’ ও অনন্য মামুন পরিচালিত ‘অমানুষ’ সিনেমায় প্লে-ব্যাক করেছেন। প্রত্যেকটি সিনেমাতেই তিনি রবীন্দ্র সঙ্গীতই গেয়েছেন। এর আগে কলকাতার সিনেমা ‘রি-ইউনিয়ন’এ তিনি জয় সরকারের নতুন সঙ্গীতায়োজনে ‘হৃদয়ের একুল ওকুল’ গানটি গেয়েছিলেন।

এদিকে অণিমা রায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের চেয়ারম্যান হিসেবে তিন বছর নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেছিলেন। ২০১৯ সালের ৯ জুলাই সেই দায়িত্ব থেকে অব্যাহতি পান তিনি।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x