মালয়েশিয়ার নয়া প্রধানমন্ত্রী হচ্ছেন ইসমাইল সাবরি মালয়েশিয়ার নয়া প্রধানমন্ত্রী হচ্ছেন ইসমাইল সাবরি – Narail news 24.com
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৭:৩০ অপরাহ্ন
শিরোনাম :
লোহাগড়ায় ট্রাস্ট ব্যাংকের উদ্বোধন করলেন সেনা প্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদ কালিয়ায় গুলিতে আহত-২, বাড়ীঘর ভাংচুর ও লুটপাটের পাল্টাপাল্টি অভিযোগ বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর একটি আইএমইআই নম্বরে দেড় লাখ মোবাইল ফোন ! নড়াইলে জমি নিয়ে বিরোধের জেরে একজনকে হত্যার অভিযোগ নড়াইলে সেমিনার অনুষ্ঠিত নড়াইলে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যনদের দায়িত্ব গ্রহন ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় তারেক সহ ১৫ জন পলাতক – সংসদে প্রধানমন্ত্রী সাবেক আইজিপি বেনজীর পরিবারের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ লোহাগড়ার পলাশ মোল্যা হত্যা মামলায় ৩ জনের ফাঁসি

মালয়েশিয়ার নয়া প্রধানমন্ত্রী হচ্ছেন ইসমাইল সাবরি

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৯ আগস্ট, ২০২১

নড়াইল নিউজ ২৪.কম আন্তর্জাতিক ডেস্ক:

মালয়েশিয়ার  নয়া প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন সাবেক উপ-প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। তিনি দেশটির নবম প্রধানমন্ত্রী হচ্ছেন । দেশটির গণমাধ্যম ও আইনপ্রণেতাদের মতে, এ সপ্তাহের শুরুতে ভেঙে যাওয়া একই জোট থেকে সংসদীয় সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর পরবর্তী সরকার গঠন করতে প্রস্তুত ইসমাইল সাবরি। 

মহিউদ্দিন ইয়াসিন সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন। তিনি স্বীকার করেছেন যে তার জোট থেকে সমর্থন হারিয়েছেন। ১৭ মাসের অফিসে দীর্ঘকালীন অবসান ঘটিয়েছেন ও করোনা বৃদ্ধি এবং অর্থনৈতিক মন্দার মধ্যে দেশকে আরও রাজনৈতিক বিশৃঙ্খলার মধ্যে ফেলে দিয়েছেন।

দ্য স্টার এবং অন্যান্য গণমাধ্যমের খবরে বলা হয়, ইসমাইল সাবরি ২২২ আসনের পার্লামেন্টের ১১৪ জন সাংসদকে সমর্থন করে সংখ্যাগরিষ্ঠ সমর্থন পেয়েছেন।

সাংবিধানিক রাজা বাদশাহ আল-সুলতান আবদুল্লাহ চান, নতুন প্রধানমন্ত্রীকে পার্লামেন্টের আস্থা ভোটের মুখোমুখি করতে, যাতে সংখ্যাগরিষ্ঠ সমর্থনের বিষয়টি প্রমাণ হয়।

ইউএমএনওর আইন প্রণেতা আহমেদ মাসলান বৃহস্পতিবার টুইটারে বলেন, ইসমাইল সাবরির সমর্থক আইনপ্রণেতাদের সমর্থন যাচাইয়ের জন্য বৃহস্পতিবার বাদশাহর সঙ্গে দেখা করতে বলা হয়েছিল। মুহিউদ্দিনের জোটে থাকা একই রাজনৈতিক দলের সাংসদরাও রয়েছেন।

বিরোধী দলের নেতৃত্বে আনোয়ার ইব্রাহিমকে প্রাসাদে আমন্ত্রণ জানানো হয়নি বলে জানিয়েছেন বিরোধী আইনপ্রণেতা ওং কিয়ান মিং।

বাদশাহ আল-সুলতান আবদুল্লাহ শুক্রবার দেশের মালয় শাসকদের সাথে সাক্ষাতের কথা রয়েছে। তারপরেই নতুন প্রধানমন্ত্রীর বিষয়ে সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে।

২০২০ সালে মালয়েশিয়ার পার্লামেন্ট দেওয়ান রাকাইয়েতের সদস্যদের ভোটে জিতে দেশের প্রধানমন্ত্রীর পদে আসীন হয়েছিলেন মুহিউদ্দিন ইয়াসিন। তবে তার পক্ষে ও বিপক্ষে পড়া ভোটের ব্যবধান অল্প থাকায় নিজের পদ ধরে রাখতে সারাক্ষণ চাপে ছিলেন তিনি।

সম্প্রতি সেই চাপ আরও বেড়ে যায়। তার দলের কয়েকজন আইনপ্রণেতা বর্তমান ক্ষমতাসীন জোট সরকারের অন্যতম শরিক ও মালয়েশিয়ার বৃহত্তম রাজনৈতিক দল ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশনে যোগ দেয়।

এছাড়া করোনা মহামারি মোকাবিলায় ব্যর্থতা, স্বেচ্ছাচারিতা, মহামারি পরিস্থিতিতে অর্থনীতি পুনর্গঠনে সঠিক নির্দেশনা দিতে না পারা এবং অযৌক্তিকভাবে রাজাকে দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেওয়ার অভিযোগ রয়েছে মুহিউদ্দিন ইয়াসিনের বিরুদ্ধে।

জুলাইয়ের শেষে তার পদত্যাগের দাবিতে মালয়েশিয়ায় বিক্ষোভ শুরু হয়, এর জেরে গত ৪ আগস্ট এক টেলিভিশন ভাষণে মুহিউদ্দিন ইয়াসিন ঘোষণা করেন, পার্লামেন্টের সদস্যরা তাকে দেশের প্রধানমন্ত্রী হিসেবে মেনে নিতে প্রস্তুত কি-না যাচাইয়ের জন্য সেপ্টেম্বরে দেওয়ান রাকাইতে আস্থা ভোট চান তিনি। সেপ্টেম্বরে পার্লামেন্টে আস্থা ভোটের কথা থাকলেও এর আগেই পদত্যাগ করলেন মুহিউদ্দিন ইয়াসিন।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x