ভ্যাট দেয় না ৮৮ শতাংশ দোকান ! ভ্যাট দেয় না ৮৮ শতাংশ দোকান ! – Narail news 24.com
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১০:১৯ অপরাহ্ন
শিরোনাম :
সীমান্ত রক্ষায় বিজিবিকে স্মার্ট প্রযুক্তিতে সজ্জিত করা হচ্ছে – প্রধানমন্ত্রী মেট্রোরেল চালুর পর থেকে গত জুন পর্যন্ত ১৮ কোটি, ২৮ লাখ টাকা আয় – কাদের রমজানে ৫০ লাখ পরিবারকে সাশ্রয়ী মূল্যে চাল দেয়া হবে – খাদ্যমন্ত্রী চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদানে আরও স্বচ্ছতা নিশ্চিত করা হবে – তথ্য প্রতিমন্ত্রী লোহাগড়ায় রেল প্রজেক্টের চোরাই মালসহ গ্রেফতার ১ কালিয়ায় ৬ ক্লিনিককে জরিমানা,অপারেশন থিয়েটার সিলগালা নড়াইলে ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা শুরু ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করতে ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রীর আহ্বান নড়াইলে জি আর প্রকল্পের হরিলুট ! নড়াইলে স্বাস্থ্য বিভাগের অভিযান: ল্যাবস্টার ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষনা

ভ্যাট দেয় না ৮৮ শতাংশ দোকান !

Reporter Name
  • Update Time : শনিবার, ২৯ মে, ২০২১
ফাইল ছবি

 নড়াইল নিউজ ২৪.কম ডেস্ক:

ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর ঢাকা, নারায়ণগঞ্জ ও সাভারের ৮টি মার্কেট জরিপ করে দেখতে পায় ৮৮% দোকান ভ্যাট দেয় না। বাকি ১২ শতাংশ ব্যবসায়ীর দেওয়া ভ্যাটও বাস্তবতার সঙ্গে ‘সঙ্গতিপূর্ণ নয়’।

শুক্রবার ভ্যাট গোয়েন্দা তদন্ত অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তাদের তিনটি দলে ৪২ জন গোয়েন্দা আটটি মার্কেটে জরিপ চালিয়েছেন। জরিপে মোট এক হাজার ২৪টি দোকানের তথ্য নেওয়া হয়। এর মধ্যে মাত্র ১২০টি দোকানের ভ্যাট নিবন্ধন পাওয়া যায়। বাকি ৯০৪টি দোকান নিবন্ধন ছাড়াই ব্যবসা করে আসছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, অনেক দোকানি ১০ বছরের বেশি সময় ধরে ব্যবসা করছেন। নতুন ভ্যাট আইনও বাস্তবায়ন শুরু হয়েছে দুই বছর আগে। কিন্তু ৮৮ শতাংশ দোকান ভ্যাটের আওতায় আসেনি।

জরিপ চালানো ৮টি মার্কেট হলো- নারায়ণগঞ্জের মার্ক টাওয়ার, সমবায় নিউ মার্কেট, সায়েম প্লাজা, আল হাকিম (পপুলার) সেন্টার। সাভারের সিটি সেন্টার। ঢাকার উত্তরায় ট্রপিকাল আলাউদ্দীন টাওয়ার, আরএকে শপিং কমপ্লেক্স এবং বাড্ডায় সুভাস্তু নজর ভ্যালি।

ভ্যাট আইন অনুসারে যেকোনো ভ্যাটযোগ্য ব্যবসা শুরু করার পূর্বেই নিবন্ধন গ্রহণ করা বাধ্যতামূলক। মার্কেটগুলোতে খুচরা পর্যায়ে অধিকাংশ ক্ষেত্রে ৫% হারে ভ্যাট সংগ্রহ করে প্রতি মাসের ভ্যাট-পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সরকারি কোষাগারে জমা দিয়ে স্থানীয় ভ্যাট সার্কেলে রিটার্ন জমা দেওয়ার বিধান রয়েছে। প্রতিটি বিক্রিতে ক্রেতাকে নির্দিষ্ট ফর্ম মূসক-৬.৩-এ চালান দিতে হবে।

এনবিআর জানিয়েছে, ভ্যাটযোগ্য ব্যবসাকে করের আওতাভুক্ত করা এবং যথাযথ আইনিপ্রক্রিয়ায় সরকারের রাজস্ব সংগ্রহ বাড়ানোর উদ্দেশ্যেই এই জরিপ।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x