বাংলাদেশ ঋণ দিচ্ছে শ্রীলঙ্কাকে বাংলাদেশ ঋণ দিচ্ছে শ্রীলঙ্কাকে – Narail news 24.com
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
নির্বাচনে না আসার খেসারত বিএনপিকে দিতে হবে মন্তব্য ওবায়দুল কাদেরের সরকারকে উৎখাত করার ষড়যন্ত্রে বিডিআর বিদ্রোহ ঘটানো হয়েছিল – পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ বাংলাদেশে জলবায়ু কর্মকান্ডে অর্থায়নের প্রতিশ্রুতি দিয়েছে – পরিবেশ মন্ত্রী নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের জন্মবার্ষিকী পালিত নড়াগাতীতে ২৪ কেজি গাঁজাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার স্থানীয় সরকার প্রতিনিধিদের সন্ত্রাস ও দুর্নীতির বিরুদ্ধে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর সম্পর্কের নতুন অধ্যায়ে যেতে চায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র কেন্দ্রীয় ঔষধাগারে ঝটিকা অভিযানে অনিয়ম দেখলেন স্বাস্থ্যমন্ত্রী শিক্ষার্থীরা জাপানসহ অন্যান্য দেশে কর্মসংস্থানের সুযোগ পাবে – জাপানের রাষ্ট্রদূত লোহাগড়ার মেধাবী ছাত্র এহসানুল কবির অর্ক এর অনন্য কীর্তি

বাংলাদেশ ঋণ দিচ্ছে শ্রীলঙ্কাকে

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১

 নড়াইল নিউজ ২৪.কম ডেস্ক:

ইতিহাসে প্রথম অন্য দেশকে ঋণ দিচ্ছে বাংলাদেশ মুদ্রা বিনিময় চুক্তির আওতায় বাংলাদেশ বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে কমপক্ষে ২০০ মিলিয়ন ডলার ঋণ শ্রীলঙ্কাকে দিতে সম্মত হয়েছে। ইতিহাসে এই প্রথম বাংলাদেশ মুদ্রার অদলবদল করে রিজার্ভ থেকে অন্য দেশে ঋণ দিচ্ছে। বিশ্লেষকরা বলছেন এই প্রক্রিয়াটিতে কোনও ঝুঁকি দেখছেন না, তবে সতর্ক করেছেন যে কিছু সময় অর্থ ফেরত পাওয়া কঠিন হতে পারে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম দেশের সংবাদমাধ্যমগুলোকে বলেছেন, দক্ষিণ এশিয়ার প্রতিবেশী, যাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস পাচ্ছে তাদের সহায়তা করার জন্য নীতিগতভাবে এই সিদ্ধান্তকে অনুমোদন দিয়েছে।

শ্রীলঙ্কার অনুরোধ অনুসারে এই চুক্তির আওতায় বাংলাদেশ শ্রীলঙ্কাকে ২০০ মিলিয়ন থেকে ২৫০ মিলিয়ন ডলার সরবরাহ করবে। লাইবর রেটের সঙ্গে ২ শতাংশ যোগ করে সুদের হার ধরে এই অর্থ শ্রীলঙ্কাকে তিন মাসের জন্য দেয়া হবে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, বৈদেশিক মুদ্রার রিজার্ভে চাহিদার তুলনায় ঘাটতিতে রয়েছে শ্রীলঙ্কা। এর আগে দুই দেশের সুবর্ণ জয়ন্তী উদযাপনের জন্য মার্চ মাসে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মহিন্দা রাজাপাকসের বাংলাদেশ সফরের সময় তিনি ঋণ প্রাপ্তির প্রত্যাশা করেন। এই ঋণচুক্তিতে শ্রীলঙ্কার সরকার এবং কেন্দ্রীয় গ্যারান্টার হবে।

এদিকে এমন ঋণচুক্তিরত বিষয়ে দেশের অর্থনীতিবিদরা বলছেন কখনও টাকা ফেরত পেতে সমস্যা দেখা দেয় তবুও এই চুক্তিটি বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে। এছাড়া বাংলাদেশের ক্রেডিট রেটিং পয়েন্ট অর্জনে সহায়তা করবে বলে জানিয়েছেন তারা।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x