ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকায় বাংলাদেশের সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকায় বাংলাদেশের সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান – Narail news 24.com
বুধবার, ১৯ জুন ২০২৪, ০৭:১৫ পূর্বাহ্ন
শিরোনাম :
সবুজ বাংলাদেশ গড়তে সারাদেশে সাধ্যমতো গাছ লাগাতে প্রধানমন্ত্রীর আহ্বান সেন্টমার্টিনে মিয়ানমারের গোলাগুলি, প্রয়োজনে জবাব দেয়া হবে – ওবায়দুল কাদের ঈদের ছুটিতে স্বাস্থ্যসেবা নিশ্চিতে অধিদপ্তরের যে নির্দেশনা মানতে হবে অবসরকালীন সময়ে জন্মভূমি মধুমতী পাড়ে আসব – সেনা প্রধান জেনারেল শফিউদ্দিন আহমেদ কালিয়ায় গুলিতে আহত-২, বাড়ীঘর ভাংচুর ও লুটপাটের পাল্টাপাল্টি অভিযোগ বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ প্রত্যাশা প্রধানমন্ত্রীর একটি আইএমইআই নম্বরে দেড় লাখ মোবাইল ফোন ! নড়াইলে জমি নিয়ে বিরোধের জেরে একজনকে হত্যার অভিযোগ নড়াইলে সেমিনার অনুষ্ঠিত নড়াইলে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস-চেয়ারম্যনদের দায়িত্ব গ্রহন

ফোর্বসের বিলিয়নিয়ারের তালিকায় বাংলাদেশের সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান

Reporter Name
  • Update Time : বুধবার, ৩ এপ্রিল, ২০২৪

নড়াইল নিউজ ২৪.কম আন্তর্জাতিক ডেস্ক:

মার্কিন সাময়িকী ফোর্বস বিলিয়নিয়ারের তালিকা প্রকাশ করেছে। এতে একমাত্র বাংলাদেশি হিসেবে উঠে এসেছে সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খানের নাম। ফোর্বসের তালিকা অনুযায়ী, বিশ্বে বিলিয়নিয়ার বা শত কোটি ডলারের মালিক হলেন মাত্র ২ হাজার ৭৮১ জন। এরমধ্যে আজিজ খান রয়েছেন ২ হাজার ৫৪৫তম স্থানে।

মার্কিন এ সাময়িকীর তথ্য অনুযায়ী, আজিজ খানের মোট সম্পদের পরিমাণ ১১০ কোটি ডলার। বাংলাদেশি অর্থে যা ১২ হাজার ১০০ কোটি টাকার সমান।
ফোর্বস তাদের ওয়েবসাইটে জানিয়েছে, আজিজ খান একজন বাংলাদেশি ব্যবসায়ী। কিন্তু তিনি সিঙ্গাপুরে থাকেন এবং তিনি সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান।

পুরো বাংলাদেশজুড়ে বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস এবং রিয়েল এস্টেটের ব্যবসা রয়েছে সামিট গ্রুপের। ২০১৯ সালে আজিজ খান সামিট পাওয়ার ইন্টারন্যাশনালের ২২ শতাংশ শেয়ার জাপানের জেরার কাছে ৩৩০ মিলিয়ন ডলারে বিক্রি করেন। এতে কোম্পানিটির মূল্য দাঁড়ায় ১ দশমিক ৫ বিলিয়ন ডলারে।
ফোর্বসের তথ্য অনুযায়ী, আজিজ খানের কোম্পানি সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল সিঙ্গাপুরে নিবন্ধিত। বর্তমানে সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল পরিচালনার দায়িত্বে রয়েছেন আজিজ খানের মেয়ে আয়েশা। বাংলাদেশেও এই কোম্পানির ব্যবসা রয়েছে। তবে সিঙ্গাপুরে নিবন্ধিত হওয়ায় এর সম্পদের হিসেব-নিকেশ সেখানেই হয়।

তিন সন্তানের বাবা মুহাম্মদ আজিজ খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। সেনা কর্মকর্তার ছেলে পড়াশুনার পর আবাসন খাতের ব্যবসা শুরু করেন। ট্রেডিং ফার্ম হিসেবে সামিটের যাত্রা শুরু হলেও পরে আবাসনে মনোযোগ দেয় কোম্পানিটি।

ফোর্বস বলছে, আজিজ খান ২০১৮ সালে প্রথমবারের মতো সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় ঢুকে যান। ওই বছর তার সম্পদের পরিমাণ ছিল ৯১ কোটি মার্কিন ডলার। পরের বছর অর্থাৎ ২০১৯ সাল তার সম্পদ কমে ৮৫ কোটি মার্কিন ডলারে দাঁড়ায়। ২০২০ সালে আবারও তার সম্পদের পরিমাণ বেড়ে ৯৫ কোটি ছাড়িয়ে যায়।

এর পরের দুই বছরে তার সম্পদ আরও বেড়ে যায়। ২০২১ সালে মুহাম্মদ আজিজ খানের সম্পদ বেড়ে ৯৯ কোটি ডলার হয়। আর তার পরের বছর অর্থাৎ ২০২২ সালে সামিট পাওয়ারের এই চেয়ারম্যান প্রথমবারের মতো সিঙ্গাপুরের বিলিয়ন ডলারের ধনীর ক্লাবে ঢুকে যান।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x