নড়াইলে জনস্থানে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সাংবাদিকদের সাথে সভা অনুষ্ঠিত নড়াইলে জনস্থানে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সাংবাদিকদের সাথে সভা অনুষ্ঠিত – Narail news 24.com
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৬:০৭ অপরাহ্ন
শিরোনাম :
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন – প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন – মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক জন্মটাই যাদের অগণতান্ত্রিক, সেই বিএনপিই গণতন্ত্রের কথা বলে মন্তব্য পররাষ্ট্রমন্ত্রীর নড়াইলে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল বাসচলকের, আহত ১৯ লোহাগড়ায় মোটরসাইকেলের জন্য আত্মহত্যা ! কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী – মাহবুব হোসেন ব্রাজিল বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে – প্রধানমন্ত্রী সৌদিতে চাঁদ দেখা যায়নি , বুধবার পবিত্র ঈদুল ফিতর লোহাগড়ায় নদীতে পড়ে নিখোঁজ শিশুর সন্ধান মেলেনি নড়াইলে নিম্ন আয়ের মানুষের মাঝে ইফতার বিতরণ 

নড়াইলে জনস্থানে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সাংবাদিকদের সাথে সভা অনুষ্ঠিত

Reporter Name
  • Update Time : শনিবার, ১২ মার্চ, ২০২২
ছবি:- নড়াইল নিউজ ২৪.কম

স্টাফ রিপোর্টার:

নড়াইলে “জনস্থানে নারীর প্রতি সহিংসতা” প্রতিরোধ ক্যাম্পেইনে মাঠ পর্যায়ে স্থানীয় সাংবাদিকদের অংশগ্রহনে সভা অনুষ্ঠিত।নড়াইল ভলান্টিয়ার্সের আয়োজনে শনিবার ১১ টায় শহরের একটি রিসোর্টে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর(এপিপি) অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী। এসময় মূল বক্তব্য উপস্থপন করেন, নড়াইল ভলান্টিয়ার্সের সভাপতি শফিকুল ইসলাম।

এসময় বক্তব্য রাখেন সাংবাদিক সৈয়দ নঈমুর রহমান ফিরোজ, কাজী হাফিজুর রহমান, হাফিজুর রহমান, অ্যাডভোকেট তারিকুজ্জামান লিটু, আসাদ রহমান, ফরহাদ খান প্রমূখ। সভায় ১৫ জন গণমাধ্যম কর্মি উপস্থিত ছিলেন।

আয়োজকসহ সাংবাদিকরা বলেন, নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। করোনা মহামারির সময়টাতে নারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমেও যৌন হয়রানি বা সহিংসতার শিকার হচ্ছেন। যা নারীর সম্ভাবনা এবং জীবন চলার পথে বাধাগ্রস্ত করছে। এক্ষেত্রে লোকালয়ে নারী ও কন্যা শিশুদের ওপর হয়রানি বন্ধে বিদ্যামান আইন ও নীতিমালাগুলো যথেষ্ট নয়। অনলাইন মাধ্যমসহ লোকালয়ে নারীদের চলার ক্ষেত্র আরো নিরাপদ ও স্বস্তিকর করতে সম্মিলিত ও সমন্বিত পদক্ষেপ নেয়া প্রয়োজন।

ছবি:- নড়াইল নিউজ ২৪.কম

নড়াইল ভলান্টিয়ার্স সূত্র জানায়, জনস্থান ও অন্যান্য জায়গায় নারী ও কন্যা শিশুদের উপর যৌন হয়রানি ও নানাবিধ যৌন সহিংসতা বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশে নিত্য দিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। কোভিড-১৯ মহামারীর সময়টাতে নারীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে ও নানা ধরনের নিপীড়ন এবং যৌন হয়রানি বা সহিংসতার শিকার হচ্ছে। যা নারীর পূর্ণ সম্ভাবনা এবং জীবনের সবক্ষেত্রে অংশগ্রহণকে বাধাগ্রস্ত করছে।
বাংলাদেশের সংবিধানের ২৮.২ এবং ৩৫ নম্বর অনুচ্ছেদে রাষ্ট্রীয় ও জনজীবনের সবক্ষেত্রে নারীদের সমান অধিকার এবং চলাফেরার স্বাধীনতার নিশ্চয়তা দেয়া হয়েছে।
জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ অনুযায়ী শ্রমবাজার ও কর্মক্ষত্রে সমান অধিকারসহ সব ধরনের জাতীয় অর্থনৈতিক কর্মকান্ডে নারীর সক্রিয় অংশগ্রহণের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করা হয়েছে।
তবে প্রতীয়মান যে, জনস্থানে নারী ও কণ্যা শিশুদের ওপর হয়রানি বন্ধে বিদ্যামান আইন ও নীতিমালা গুলো যথেষ্ট নয়। অনলাইন প্লাটফর্মসহ জনস্থানসমূহ নারীদের জন্য আরও নিরাপদ ও স্বস্তিকর করতে পর্যাপ্ত, সম্মিলিত ও সমন্বিত পদক্ষেপ নেয়া প্রয়োজন।

ছবি:- নড়াইল নিউজ ২৪.কম

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (CRi) এর তরুণদের প্লাটফর্ম ইয়াং বাংলা, ইউনাইটেড নেশন ডেভলপমেন্ট প্রোগ্রাম (UNDP) এর মানবাধিকার কর্মসূচী (HRC) এবং জাতীয় মানবাধিকার কমিশন জনস্থানে নারীর প্রতি সহিংসতা
প্রতিরোধে একটি সমন্বিত সচেতনতা মূলক ক্যাম্পেইন পরিচালনা করছে।

জনস্থানে নারীর নিরাপত্তা বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনসহ তরুণ সমাজ ও নাগরিকদের ধারণা, দৃষ্টিভঙ্গি ও আচরণে ইতিবাচক পরিবর্তন আনা এর অন্যতম লক্ষ্য। এই ক্যাম্পেইনের লক্ষ্য হলো নারীর নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে নীতিমালার সীমাবদ্ধতা চিহ্নিত করে তা নীতি নির্ধারকদের জানানো যাতে নীতি নির্ধারণী পর্যায়ে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়া যায়। যার ধারাবাহিকতায় গত এক বছর ১০ টি (দশ) যুব সংগঠন ১০ টি (দশ) জেলায় ক্যাম্পেইনটি পরিচালনা করছে।
ক্যাম্পেইনটি যথাক্রমে ঢাকা, নারায়ণগঞ্জ, বরিশাল, পটুয়াখালি, চট্রগ্রাম, রাঙামাটি, খুলনা, নড়াইল, নাটোর এবং বগুড়া জেলায় পরিচালিত হচ্ছে।
নড়াইল জেলায় এই ক্যাম্পেইনের মাধ্যমে স্থানীয় স্বেচ্ছাসেবীদের সংগঠিত করা, জেলা পর্যায়ে কর্মশালার আয়োজন করা, বাস্তবতার নিরিখে ক্যাম্পেইন পরিচালনার জন্য অংশগ্রহণমূলক পরিস্থিতি পর্যবেক্ষণ করা, যুব সংগঠন, গণমাধ্যম কর্মী, স্থানীয় নাগরিক, পরিবহন খাত ও শপিং মল ও হাটবাজারকে সম্পৃক্ত করে স্থানীয় পর্যায়ে বিভিন্ন অংশীজনের সভা আয়োজন করা, যুব সংগঠনগুলোর মাধ্যমে অংশগ্রহণমূলক বিশ্লেষণ এবং গণ প্রচারাভিযান চালানো হয়। বিগত এক বছরে নড়াইল ভলান্টিয়ার্সের সদস্যরা ক্যাম্পেইন বাস্তবায়নে বিভিন্ন অংশীজনের অংশগ্রহণে নড়াইলের বিভিন্ন স্থানে পাঁচটি ফোকাস গ্রুপ
ডিসকাশন (FGD), তরুণ সংগঠকদের নিয়ে একটি ক্যাপাসিটি বিল্ডিং ওয়ার্কশপ, তিনটি স্টেক হোল্ডার মিটিং আয়োজন করে। এছাড়াও নড়াইলের বিভিন্ন স্থানে মাঠ পর্যায়ে প্রচার প্রচারণা চালায়।

ছবি:- নড়াইল নিউজ ২৪.কম

জনস্থানে নারী ও কন্যা শিশুদের হয়রানি ও সহিংসতা বিষয়ে নিরবতা ভাঙ্গা, সময়ের সাথে সাথে আচরনে ও সামাজিক দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনা, ক্যাম্পেইনে ভূমিকা রাখতে যুব সংগঠনগুলোকে যুক্ত করা, ভুক্তভোগী ও নির্যাতনের শিকার নারীদের সহিংসতা বন্ধে কথা বলতে উৎসাহিত করা, অপরাধীদেরকে দৃঢ় ও সুনির্দিষ্ট বার্তা দেয়া, এবং এই সম্পর্কিত সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের প্রচলিত বিধি-বিধানের সাথে সমন্বিত করা এই ক্যাম্পেইনের অন্যতম অর্জন।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x