টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশ শীর্ষ তিনে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশ শীর্ষ তিনে – Narail news 24.com
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:৪৪ পূর্বাহ্ন
শিরোনাম :
নড়াইলে বিনামূল্যে স্বাস্থ্যসেবা সহায়তা প্রদান   নড়াইলে দলিত জনগোষ্ঠীর অধিকার আদায়ের লক্ষ্যে ইউনিয়ন পরিষদের সাথে গণশুনানি অনুষ্ঠিত বাংলাদেশের উন্নয়নে চীনের সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দিলেন শি জিনপিং ঢাকা-বেইজিং ২১টি দলিল সই এবং দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নত করতে ৭টি প্রকল্প ঘোষণা প্রশ্নফাঁসে জড়িত সেই ৫ জনের বিরুদ্ধে তদন্ত করতে দুদকে চিঠি দিলো পিএসসি নড়াইলে জাতীয় কাবাডি চ্যাম্পিয়ানশীপের ফাইনাল খেলা অনুষ্টিত ভারতের সাথে দেশ বিরোধী চুক্তি বাতিল,দুর্নীতিবাজদের গ্রেপ্তার ও শাস্তির দাবিতে বিক্ষোভ সম্ভাব্য বন্যা মোকাবিলায় সংশ্লিষ্ট সকলকে প্রস্তুতি গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর সরকারি কর্মচারিদের সম্পদের হিসাব দাখিলের নির্দেশ হাইকোর্টের পেনশন স্কিম প্রত্যয়-এর প্রাসঙ্গিক বিষয়ে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ব্যাখ্যা

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে বাংলাদেশ শীর্ষ তিনে

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১

 নড়াইল নিউজ ২৪.কম ডেস্ক:

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে সবচেয়ে বেশি উন্নতি করেছে বাংলাদেশ। সোমবার জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্ক (এসডিএসএন) ২০২১ সালের যে অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করেছে তাতে দেখা গেছে এসডিজিতে পূর্ব ও দক্ষিণ এশিয়ার অন্য যেকোনো দেশের চেয়ে বাংলাদেশ বেশি ভালো অগ্রগতি অর্জন করেছে।

২০১৫ সালে ২০৩০ গ্লোবাল এজেন্ডা গ্রহণের পর এসডিজিস ইনডেক্স স্কোরে বাংলাদেশ এই অগ্রগতি অর্জন করেছে। তালিকায় থাকা অপর দুটি দেশ হলো আফগানিস্তান ও আইভরি কোস্ট।

প্রতিবেদনে বলা হয়, এসডিজিতে পূর্ব ও দক্ষিণ এশিয়া অন্য যে কোনও অঞ্চলের চেয়ে বেশি ভালো অগ্রগতি অর্জন করেছে। বিপরীতে তিনটি দেশে এসডিজি বাস্তবায়নে পিছিয়ে গেছে। এই তিনটি দেশ হলো ভেনেজুয়েলা, টুভালু ও ব্রাজিল।

অবশ্য, ২০১৫ সালে এসডিজি গ্রহণের পর এসডিজি ইনডেক্স স্কোরের বৈশ্বিক গড় এবার প্রথমবারের মতো কমেছে। অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইসিডি)-ভুক্ত দেশসহ বৈশ্বিক এই অবনতির পেছনে ২০২০ সালে দারিদ্র ও বেকারত্বের হার বৃদ্ধি দায়ী।

প্রতিবেদন অনুসারে, ২০২১ সালের এসডিজি ইনডেক্সে বাংলাদেশের অবস্থান ১০৯তম এবং মোট স্কোর ৬৩.৫। ৮৫.৯ স্কোর নিয়ে তালিকার শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। শীর্ষে পাঁচে থাকা অপর দেশগুলো হলো সুইডেন (৮৫.৬), ডেনমার্ক (৮৪.৯), জার্মানি (৮২.৫) ও বেলজিয়াম (৮২.২)।

দক্ষিণ এশিয়ায় ৭৫তম স্থানে রয়েছে ভুটান (৭০), ৭৯তম মালদ্বীপ (৬৯.৩), ৮৭তম শ্রীলঙ্কা (৬৮.১), ৯৬তম নেপাল (৬৬.৫), ১২০তম ভারত (৬০.১), ১২৯তম পাকিস্তান (৫৭.৭) এবং ১৩৭তম স্থানে রয়েছে আফগানিস্তান (৫৩.৯)।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x