কিয়েভ থেকে মাত্র ৯ মাইল দূরে রুশ সেনা সেনাবহর কিয়েভ থেকে মাত্র ৯ মাইল দূরে রুশ সেনা সেনাবহর – Narail news 24.com
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন

কিয়েভ থেকে মাত্র ৯ মাইল দূরে রুশ সেনা সেনাবহর

Reporter Name
  • Update Time : শুক্রবার, ১১ মার্চ, ২০২২
ফাইল ছবি

নড়াইল নিউজ ২৪.কম আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেনের রাজধানী কিয়েভ অভিমুখী রাশিয়ার সামরিক বহর গত ২৪ ঘণ্টায় আরও তিন মাইল (৫ কিলোমিটার) অগ্রসর হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের একজন প্রতিরক্ষা কর্মকর্তা। তিনি বলেছেন, উত্তর-পশ্চিম দিক দিয়ে কিয়েভের দিকে অগ্রসরমান রুশ সেনাবহরটি বর্তমানে কিয়েভের কেন্দ্রস্থল থেকে আর মাত্র ৯ দশমিক ৩ মাইল (১৫ কিলোমিটার) দূরে রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার (১১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও স্কাই নিউজ।
ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, কিয়েভের উত্তর-পূর্ব দিক থেকে আরেকটি রুশ সেনাবহর ইউক্রেনের রাজধানীর দিকে এগিয়ে আসছে এবং সেটি বর্তমানে কিয়েভের কেন্দ্রস্থল থেকে ২৫ মাইল (৪০ কিলোমিটার) দূরে রয়েছে।

এর আগে বৃহস্পতিবার কিয়েভের মেয়র বলেছিলেন, রুশ আক্রমণ মোকাবিলায় রাজধানী শহরটিকে কার্যত একটি দুর্গে পরিণত করা হয়েছে এবং সশস্ত্র বেসামরিক নাগরিকরা এটির সতর্ক অবস্থানে রয়েছেন।

এদিকে ইউক্রেনে চলমান সামরিক অভিযানে যারা রুশ সেনাদের হামলা করবে, তাদেরকে নির্বিচারে লক্ষ্যবস্তুতে পরিণত করা হবে বলে সতর্কবার্তা দিয়েছে রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন।

ফাইল ছবি

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ক্রেমলিনের প্রেস সেক্রেটারি ও মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ‘রুশ সেনাদের লক্ষ্য বেসামরিক স্থাপনা বা লোকজন নয়; কিন্তু (বেসামরিক) কোনো ব্যক্তি বা গোষ্ঠী যদি রাশিয়ার সেনাবাহিনীকে হামলা করে, সেক্ষেত্রে অবশ্যই তাকে বা তাদের লক্ষ্যবস্তু হিসেবে নির্ধারণ করা হবে।’
সংবাদ সম্মেলনে পেসকভ আরও বলেন, ‘ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বেসামরিক লোকজনকে অস্ত্র না চালানোর আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, যদি তারা অস্ত্র সম্বরণ করে— সেক্ষেত্রে ক্ষয়ক্ষতি অনেকাংশে এড়ানো সম্ভব হবে।’

গত সপ্তাহে পশ্চিমা গণমাধ্যমগুলো জানিয়েছিল, রাশিয়ার ৬৫ কিলোমিটার (৪০ মাইল) লম্বা একটি সামরিক বহর ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে এগিয়ে আসছে। এরপর এসব গণমাধ্যম জানায়, অজ্ঞাত কারণে সামরিক বহরটি একটি স্থানে থেমে আছে।

গতকাল এসব গণমাধ্যম জানিয়েছিল, রুশ সেনাবহরের ট্যাংকগুলোকে সচল না রাখলে এগুলো ৪০ টন ওজনের রেফ্রিজারেটরে পরিণত হবে এবং রাশিয়ার সেনারা ঠান্ডায় জমে প্রাণ হারাবে। এরপর শুক্রবার ফের রুশ সেনাবহরের এগিয়ে যাওয়ার খবর সামনে এলো।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x