উপকূলে জলোচ্ছ্বাসের শঙ্কা, বিভিন্ন স্থানে হতে পারে ঝড়-বৃষ্টিও উপকূলে জলোচ্ছ্বাসের শঙ্কা, বিভিন্ন স্থানে হতে পারে ঝড়-বৃষ্টিও – Narail news 24.com
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
নড়াইলে ৬ ক্লিনিককে জরিমানা,অপারেশন থিয়েটার সিলগালা নড়াইলে ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি মেলা শুরু ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করতে ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রীর আহ্বান নড়াইলে জি আর প্রকল্পের হরিলুট ! নড়াইলে স্বাস্থ্য বিভাগের অভিযান: ল্যাবস্টার ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষনা লোহাগড়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে আহত ১৩ নড়াগাতীতে ট্রলি থেকে ছিটকে পড়ে প্রাণ গেল হেলপারের নড়াইলে স্মরণসভা সভা অনুষ্ঠিত যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে তোলা হচ্ছে – প্রধানমন্ত্রী অবৈধ বা যন্ত্রপাতিহীন হাসপাতাল বন্ধে অভিযান চলবে – স্বাস্থ্যমন্ত্রী

উপকূলে জলোচ্ছ্বাসের শঙ্কা, বিভিন্ন স্থানে হতে পারে ঝড়-বৃষ্টিও

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১

 নড়াইল নিউজ ২৪.কম ডেস্ক:

আজও উপকূলে জলোচ্ছ্বাস থাকার সম্ভাবনা রয়েছে। তবে গতকালের (বুধবার) চেয়ে পানির উচ্চতা কিছুটা কমবে। এছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে কালবৈশাখী ঝড় বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (২৭ মে) আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুস এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ২৪ ঘণ্টায় উপকূলের বিভিন্ন এলাকায় জলোচ্ছ্বাস দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পানির উচ্চতা গতকালের চেয়ে কম থাকবে। ২ থেকে ৪ ফুট পর্যন্ত থাকতে পারে, যোগ করেন তিনি।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, ময়মনসিংহ, রাজশাহী ও রংপুর বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

এছাড়া আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় আজ সকালে বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ-পূর্ব/পূর্বদিক থেকে ঘণ্টায় (১৫-২০) কিমি., যা অস্থায়ীভাবে দমকায় ঘণ্টায় ৪০ কিমি.। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৬%।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় (তিন দিন) বলা হয়েছে, বৃষ্টির প্রবণতা কিছুটা কমতে পারে এবং বাড়তে পারে তাপমাত্রা। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩০ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মংলায় ৪৫ মিলি.।

নদীবন্দরে সতর্ক সংকেত:

রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিমি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে দুই নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্য অঞ্চলগুলোর উপর দিয়ে একই দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আজ বেলা ১টা পর্যন্ত এ সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় ইয়াসের সর্বশেষ পরিস্থিতি:

উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় ‘ইয়াস’ আরও ঘনীভূত হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয় এবং উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ২৬ মে দুপুর ১২টা থেকে বিকেল ৩টার মধ্যে ডামরার উত্তর এবং বালাশোরের দক্ষিণ দিক দিয়ে ভারতের উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করে।

এটি পরবর্তীতে স্থলভাগের উপর দিয়ে আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রথমে প্রবল ঘূর্ণিঝড়, পরে ঘূর্ণিঝড় এবং গভীর নিম্নচাপে পরিণত হয়ে আজ (২৭ মে) সকাল ৬টায় ভারতের ওড়িশা ও তৎসংলগ্ন ঝাড়খণ্ড এলাকায় অবস্থান করছিল। এটি স্থলভাগের উপর দিয়ে আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x