ইইউতে যোগ দেয়ার আবেদনে স্বাক্ষর করলেন জেলেনস্কি ইইউতে যোগ দেয়ার আবেদনে স্বাক্ষর করলেন জেলেনস্কি – Narail news 24.com
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
সবার সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করুন – প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ পরিচালনায় মসৃণভাবে এগিয়ে যাচ্ছেন – মার্কিন থিঙ্ক-ট্যাঙ্ক জন্মটাই যাদের অগণতান্ত্রিক, সেই বিএনপিই গণতন্ত্রের কথা বলে মন্তব্য পররাষ্ট্রমন্ত্রীর নড়াইলে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে প্রাণ গেল বাসচলকের, আহত ১৯ লোহাগড়ায় মোটরসাইকেলের জন্য আত্মহত্যা ! কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী – মাহবুব হোসেন ব্রাজিল বাংলাদেশ থেকে সরাসরি তৈরি পোশাক আমদানি করতে পারে – প্রধানমন্ত্রী সৌদিতে চাঁদ দেখা যায়নি , বুধবার পবিত্র ঈদুল ফিতর লোহাগড়ায় নদীতে পড়ে নিখোঁজ শিশুর সন্ধান মেলেনি নড়াইলে নিম্ন আয়ের মানুষের মাঝে ইফতার বিতরণ 

ইইউতে যোগ দেয়ার আবেদনে স্বাক্ষর করলেন জেলেনস্কি

Reporter Name
  • Update Time : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২

নড়াইল নিউজ ২৪.কম আন্তর্জাতিক ডেস্ক:

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চোখ রাঙানি উপেক্ষা করে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দিতে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি।

ইইউ ও ন্যাটোতে যোগদানের ইচ্ছার কারণেই ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে পুতিন বাহিনী। এর মাঝেই সোমবার ইইউতে যোগদানের আনুষ্ঠানিক আবেদনে স্বাক্ষর করেছেন জেলেনস্কি। বিষয়টি ইউক্রেনের প্রেসিডেন্ট নিজেই নিশ্চিত করেছেন।

রয়টার্সের খবরে বলা হয়, বিশেষ পদ্ধতিতে ইউক্রেনকে সদস্য পদ লাভের অনুমতি দিতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আবেদন করেছেন জেলেনস্কি। কারণ ইইউ ব্লকে যুক্ত হতে পারলে ন্যাটোতে ইউক্রেনের অন্তর্ভুক্তির পথ অনেকটা সহজ হয়ে যায়। সে ক্ষেত্রে রুশ আগ্রাসন মোকাবিলায় ইউক্রেন সরাসরি ব্লকের সহায়তা পাবে।
ইইউর চেয়ারম্যান চার্লস মিশেল ও ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডের লিয়ন প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ এবং জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে এ বিষয়ে আলোচনায় বসার কথা রয়েছে।

ইউক্রেনের পশ্চিমা ঘেঁষা হওয়ার প্রবল ইচ্ছার কারণেই মস্কোর সঙ্গে কিয়েভের সম্পর্কের অবনতি চরমে পৌঁছায়। পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোতে যোগ দিতে অনড় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। আগ্রহী ন্যাটোও। আর এখানেই আপত্তি রাশিয়ার।

ঘরের পাশে শত্রুদের কোনোভাবেই ঠাঁই দেয়ার পক্ষে নয় মস্কো। হুমকি-ধমকিতে কাজ না হওয়ায় গত সপ্তাহে পূর্ব ইউক্রেনের বিদ্রোহী অধ্যুষিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের মর্যাদা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর পরপরই ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে পুতিন বাহিনী। হামলার মুখে দেশ ছেড়ে পালাতে থাকে লাখো নাগরিক ও বিদেশি। এই অবস্থায় বেলারুশে শান্তি আলোচনায় বসে দেশ দুটির প্রতিনিধিদল। যদিও প্রথম দিনের বৈঠকে কোনো সিদ্ধান্ত বা ঘোষণা আসেনি।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x