আফগানিস্তানে বিরোধীদের খুঁজতে তল্লাশি চালাচ্ছে তালেবানরা আফগানিস্তানে বিরোধীদের খুঁজতে তল্লাশি চালাচ্ছে তালেবানরা – Narail news 24.com
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন

আফগানিস্তানে বিরোধীদের খুঁজতে তল্লাশি চালাচ্ছে তালেবানরা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২০ আগস্ট, ২০২১

নড়াইল নিউজ ২৪.কম আন্তর্জাতিক ডেস্ক:

আফগানিস্তানে বাড়িতে বাড়িতে তল্লাশি চালাচ্ছে তালেবান সদস্যরা। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের সেনাদের সহযোগিতা করা আফগান নাগরিকদের খোঁজে এ তল্লাশি চালাচ্ছে তালেবান। তারা হুমকি দেয়ার মাধ্যমে ভীতসন্ত্রস্ত করে তুলছে বেসামরিক বাসিন্দাদের। বিবিসির প্রতিবেদনে জানানো হয়, জাতিসংঘের একটি গোপন নথিতে উঠে এসেছে এসব তথ্য।

নথিতে বলা হয়, বিরোধীদের একটি তালিকা তৈরি করেছে তালেবান। তালিকায় নাম আছে বিপুলসংখ্যক মানুষের।

জাতিসংঘকে গোয়েন্দা তথ্য সরবরাহকারী প্রতিষ্ঠান রিপটো নরওয়েজিয়ান সেন্টার ফর গ্লোবাল অ্যানালাইসিস জানায়, তালিকায় বিদেশি সেনাদের ‘সহযোগীদের’ লক্ষ্যবস্তু বানাচ্ছে তালেবান।

ধর্মভিত্তিক কট্টরপন্থি গোষ্ঠীটি ক্ষমতা দখলের পর সংবাদ সম্মেলনে বিরোধী মতাদর্শীদের ওপর ‘প্রতিশোধ নেয়া থেকে বিরত থাকা’র আশ্বাস দিয়েছিল। কিন্তু নব্বইয়ের দশকের তুলনায় তালেবানের মধ্যে আদর্শ বা আচরণগত পরিবর্তন খুবই সামান্য বলে দৃশ্যমান হচ্ছে।

রিপটো কর্মকর্তা ক্রিস্টিয়ান নেলেম্যান বলেন, ‘তালেবানের প্রতিহিংসার তালিকাটি দীর্ঘ। হুমকির বিষয়টিও পানির মতো স্বচ্ছ।

‘যাদের খোঁজ করা হচ্ছে, তারা নিজেরা আত্মসমর্পণ না করলে এই ব্যক্তিদের পরিবারের সদস্যদের তালেবান গ্রেপ্তার করে বিচারের আওতায় নেবে। এরপর তাদের জিজ্ঞাসাবাদ ও শাস্তি দেয়া হবে বলে লিখিতভাবে জানিয়েছে।’

তালেবানের কালো তালিকাভুক্ত ব্যক্তিরা মারাত্মক বিপদের মুখে আছে এবং গণমৃত্যুদণ্ড কার্যকর করা হতে পারে বলেও সতর্ক করেন তিনি।

এদিকে বেশ কয়েকটি শহরে তালেবানবিরোধী বিক্ষোভ হয়েছে। রাজধানী কাবুলে আফগানিস্তানের জাতীয় পতাকা উড়িয়েছেন নাগরিকরা। বিক্ষোভকারীদের ওপর গুলিতে প্রাণহানি হয়েছে আসাদাবাদে।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x