আজ জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী আজ জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী – Narail news 24.com
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
শিরোনাম :
ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ নিশ্চিত করতে ডিসি সম্মেলনে প্রধানমন্ত্রীর আহ্বান নড়াইলে জি আর প্রকল্পের হরিলুট ! নড়াইলে স্বাস্থ্য বিভাগের অভিযান: ল্যাবস্টার ডায়াগনস্টিক সেন্টার বন্ধ ঘোষনা লোহাগড়ায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষে আহত ১৩ নড়াগাতীতে ট্রলি থেকে ছিটকে পড়ে প্রাণ গেল হেলপারের নড়াইলে স্মরণসভা সভা অনুষ্ঠিত যেকোনো পরিস্থিতি মোকাবেলায় সশস্ত্র বাহিনীকে সক্ষম করে তোলা হচ্ছে – প্রধানমন্ত্রী অবৈধ বা যন্ত্রপাতিহীন হাসপাতাল বন্ধে অভিযান চলবে – স্বাস্থ্যমন্ত্রী দেশে মোট ভোটার ১২ কোটি সাড়ে ১৮ লাখ – সিইসি বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্রীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় মাদরাসার ছাত্র খুন, আহত-২

আজ জিয়াউর রহমানের ৪০তম মৃত্যুবার্ষিকী

Reporter Name
  • Update Time : রবিবার, ৩০ মে, ২০২১
ফাইল ছবি

 নড়াইল নিউজ ২৪.কম ডেস্ক:

বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতা  সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আজ ৪০তম মৃত্যুবার্ষিকী। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে নিহত হন তিনি। জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন।

প্রতি বছর এই দিনটিকে জিয়াউর রহমানের শাহাদাৎবার্ষিকী হিসেবে পালন করে বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনগুলো। এই দিনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপস্থিতিতে দিবসটি পালন করা হলেও বিগত দুই বছর তিনি কারাগারে এবং গত বছর শর্তসাপেক্ষে জামিনে থাকায় তার অনুপস্থিতে এদিন পালন করেছেন নেতাকর্মীরা।

এবছরও তিনি রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন থাকায় এবারও তাকে ছাড়াই বিএনপি ও দলটির অঙ্গ-সহযোগী সংগঠনগুলো ২৯ মে থেকে ১২ জুন পর্যন্ত ১৫ দিনের কর্মসূচি পালন করবে।

কর্মসূচিগুলো হলো: ২৯ মে (শনিবার) জিয়াউর রহমানের কর্মময় জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে, আজ ভোর ৬টায় দলের নয়াপল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন ও নেতা কর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন। এদিন সকাল ১১টায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের স্থায়ী কমিটির সদস্যবৃন্দ জিয়াউর রহমানের কবরে পুস্পার্ঘ অর্পণ ও কবর জিয়ারত করবেন এবং দুপুর ১২টার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি এবং সকল অঙ্গ ও সহযোগী সংগঠন পর্যায়ক্রমে পুস্পার্ঘ অর্পণ ও কবর জিয়ারত করবে।

এদিন ঢাকা মহানগরেে ৪০টি স্থানে নগর বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে অসহায় ও দুঃস্থ মানুষের খাদ্য দ্রব্য এবং বস্ত্র বিতরণ করা হবে।

৩১ মে ঢাকা মহানগরেরর ৪০টি স্থানে দুঃস্থ ও অসহায় মানুষের মাঝে খাদ্য দ্রব্য এবং বস্ত্র বিতরণ করা হবে, জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক দলের (জাসাস) উদ্যোগে শহীদ জিয়ার জীবন ভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী, ১ জুন স্বেচ্ছাসেবক দলের উদ্যোগে সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে শহীদ জিয়ার কর্মময় জীবনের উপর আলোচনা সভা, ২ জুন ছাত্রদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে আলোচনা সভা, ৩ জুন যুবদলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা, ৪ জুন মহিলা দলের উদ্যোগে শহীদ জিয়ার আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল, ৫ জুন মৎস্যজীবী দলের উদ্যোগে আলোচনা সভা, ৬ জুন শ্রমিক দলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবে আলোচনা সভা, ৭ জুন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থায় (জাসাস) উদ্যোগে আলোচনা সভা, ৮ জুন তাঁতী দলের উদ্যোগে আলোচনা সভা, ৯ জুন জিয়া স্মৃতি পাঠাগারের উদ্যোগে শহীদ জিয়ার উপর প্রকাশিত বই প্রদর্শনী হবে।

এছাড়া ১ জুন থেকে ১২ জুন পর্যন্ত দেশব্যাপী জেলা ও মহানগরীতে সংশ্লিষ্ট ইউনিট বিএনপির উদ্যোগে শহীদ জিয়ার কর্মময় জীবনের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুরূপভাবে সারাদেশের জেলা, মহানগর, উপজেলা/থানা ও পৌরসহ সকল ইউনিট কার্যালয়ে বিএনপির উদ্যোগে শহীদ জিয়াউর রহমানের শাহাদৎবার্ষিকী উপলক্ষে ৩০ মে ভোর ৬টায় দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন এবং স্ব স্ব ইউনিটগুলো সুবিধামতো সময়ানুযায়ী স্বাস্থ্য বিধি মেনে ৩০ মে দোয়া মাহফিল এবং দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী ও বস্ত্র বিতরণ করবে।

এ বিষয়ে বিএনপির সাংগঠনিক সম্পাদক ও কেন্দ্রীয় দপ্তরের চলতি দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, শহীদ জিয়ার শাহাদাৎবার্ষিকী উপলক্ষে বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে পৃথক পৃথক পোষ্টার প্রকাশ করা হয়েছে এবং ৩০ মে বিভিন্ন সংবাদপত্রে ক্রোড়পত্র প্রকাশিত হবে।

© এই নিউজ পোর্টালের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি

ফেসবুকে শেয়ার করুন

More News Of This Category
পরীক্ষামূলক সম্প্রচার
Developed by: A TO Z IT HOST
Tuhin
x